মেনু নির্বাচন করুন
পাতা

স্যানিটেশন ও নিরাপদ পানি বিষয়ক তথ্য

৮ নং বুড়িমারী ইউনিয়ন পরিষদের

৯ নং ওয়ার্ড এর স্যানিটেশন ও নিরাপদ পানি বিষয়ক তথ্য ।

 

এই ৯ নং ওয়ার্ডে জরিপ করে দেখা গেছে যে, এখানে মোট ৮ টি পাড়া আছে, এই ৮ টি পাড়ার স্যানিটেশন ও নিরাপদ পানি বিষয়ক তথ্য সহ অন্যান্য তথ্যাদি নিন্মে প্রদত্ত্ব হইলো।

 

         মোট পাড়াঃ ৮ টি।

                ১। মাষ্টারপাড়া,                                               খানা সংখ্যাঃ ৭৩ টি

                ২। হাজীপাড়া,                                                 খানা সংখ্যাঃ ১২৬ টি

                ৩। ভোলাপাড়া,                                               খানা সংখ্যাঃ ১১০ টি

                ৪। বেলতলী পাড়া,                                           খানা সংখ্যাঃ ৮৬ টি

                ৫। ভাটিয়া পাড়া,                                             খানা সংখ্যাঃ ১০০ টি

                ৬। নুনিয়াটারী,                                               খানা সংখ্যাঃ ১১৪ টি

                ৭। বানিয়াডাঙ্গী,                                              খানা সংখ্যাঃ ৭২টি

                ৮। করলাটারি,                                               খানা সংখ্যাঃ ৮৩ টি

                                                                                   মোট খানা = ৭৬৪ টি

 

উক্ত ৯ নং ওয়ার্ডের ৭৬৪টি পরিবারে মোট জনসংখ্যা দারিয়েছে, নারী=১৭৪০জন, পুরম্নষ= ১৭৭০, সর্বমোট জনসংখ্যা = ৩৫১০ জন। এদের মধ্যে ০-৫ বছরের মধ্যে মেয়ে =২২৮ জন, ছেলে = ২২৪ জন। ৬-১৮ বছরের মধ্যে মেয়ে= ৪৯৮ জন, ছেলে= ৫৬০ জন। প্রতিবন্ধী  নারী= ০৯জন , পুরম্নষ=১৪ জন।

 

স্যানিটেশন বিষয়ক তথ্যে দেখা গেছে যে, এই ওয়ার্ডে মোট পায়খানা আছে ৫২১টি পরিবারের, পায়খানা নাই ২৪৩টি পরিবারের। যৌথ পায়খানা ব্যবহারকারী পরিবারের সংখ্যা ২০৪ টি পরিবার। কমিউনিটি পায়খানা ব্যবহার করে ০১ টি পরিবার। খোলা জায়গায় পায়খানা করে ৩৮ টি পরিবার। উপরিউক্ত ৭৬৪ পরিবারের মধ্যে স্বাস্থ্যকর পায়খানা আছে ৩৮ টি পরিবারের। অস্বাস্থ্যকর পায়খানা আছে ৪৮২ টি পরিবারের। নষ্ট পায়খানা আছে ০১ টি। বেড়া আছে এমন পায়খানার সংখ্যা ৫২০টি, চাল আছে এমন পায়খানার সংখ্যা ১৩৯ টি, কোন টাই নাই ০১ টি। ব্যক্তিগত (একক) পায়খানার সংখ্যা ৪৭৪ টি ব্যক্তিগত(যৌথ) পায়খানার ৪৭ টি।

 

নিরাপদ পানি বিষয়ক তথ্যে দেখা গেছে যে, নিজস্ব নলকুপ আছে ৫৬৪টি পরিবারের, নলকুপ নাই ২০০টি পরিবারের , যৌথ নলকুপে পানি খায় ১৭৭ টি পরিবার , কমিউনিটিতে পানি খায়  ০১ টি পরিবার , এবং ২২ টি পরিবার ভূপৃষ্টের পানি থেকে পানি সংগ্রহ করে। এদের মধ্যে লোহার নলকুপ ৪৩০টি, বাশেঁর নলকুপ ১৩৪ টি। কার্যকর নলকুপের সংখ্যা ৪১৪ টি আংশিক কার্যকরের সংখ্যা ১৫০ টি, মোট ৫৬৪ টি নলকুপের মধ্যে পস্নাটফর্ম ভাল আছে ১০৮ টি নলকুপের , ভাঙ্গা আছে ০১ টি নলকুপ, পস্নাটফর্ম নাই ৪৫৫ টি নলকুপের। এদের মধ্যে ড্রেনেজ ব্যবস্থা ভাল আছে ১০৮ টি নলকুপের, ড্রেনেজ ব্যবস্থা নাই ৪৫৬ টি নলকুপের। নলকুপ থেকে পায়খানার দুরত্বে দেখা গেছে, ১৬১ নলকুপ ১০ হাতের মধ্যে এবং ৪০৩টি নলকুপ পায়খানা থেকে ২০ হাতের মধ্যে আছে। সারা বছর পানি পাওয়া যায় ৪১০ টি নলকুপ হতে , আর পানি পাওয়া যায় না ১৫৪ নলকুপের। আর্সেনিক পরীক্ষাহয়নি ৫৬৪ টি নলকুপের।

 

 

নিরাপদ পানির আওতার বাহিরে জনসংখ্যা ২৯৭০ জন , নিরাপদ পানির আওতায় ৫৪০ জন , স্বাস্থ্যসম্মত পায়খানার আওতায় জনসংখ্যা ৮৯৫ জন , অস্বাস্থ্যকর পায়খানার আওতায় জনসংখ্যা ২৬১৫ জন। 

সংযুক্তি

Ward 09.pdf Ward 09.pdf



Share with :

Facebook Twitter